দেশ বরেণ্য শিল্পী হতে চান চকরিয়ার মেরী

শফিউল আলম:
চট্টগ্রামের গানে বেশ কিছুদিন ধরে চলছে আঞ্চলিক গান মানেই (আলদা ফাডা) অনৈতিক ও কুরুচিপূর্ণ ভাষা ব্যবহার করে রচিত গান ।
জনপ্রিয় শিল্পী শেফালী ঘোষ, শেম সুন্দর বৈঞ্চম, সিরাজুল ইসলাম আজাদ, বুলবুল আক্তার, কল্যানী ঘোষ, সনঞ্জিত আচার্য্যয়ের পুরনো গানগুলি চট্টগ্রামের সংগীত প্রেমিদের এতদিন ছিল বিনোদনের খোরাক। এবার পুরনোদের কাতারে যোগ হলেন কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার দরবেশকাটার মেয়ে কিশোরী জাকিয়া সুলতানা মেরী, দিন দিন আলোচিত হয়ে উঠছে কক্সবাজার জেলাসহ পুরো চট্টগ্রামে। দেশ বিদেশে তার গাওয়া গানের এখন বিপুল জনপ্রিয়তা ।

মেরী অজপাড়া গাঁয়ের মেয়ে হলেও স্কুলে তার ছিল গানের সুনাম। শিক্ষকদের অনুপ্রেরণায় সে গানের মধ্যে বিভিন্ন পুরুস্কার লাভ করে। গ্রামীন ব্যাংক জোনাল অফিস প্রতিযোগিতায় বৃত্তি লাভ করে ২০১২ সালে। স্কুলে গান গাওয়া থেকে তার পিতা নুরুল হোসাইনের অনুপ্রেরনায় সংগীত প্রেমীদেরা নিয়ে যায় তাকে গ্রাম্য বিভিন্ন অনুষ্ঠানে। বিয়ে, মেহেদী, বৌভাত, জন্মদিন অনুষ্ঠানের পাশাপাশি মঞ্চ অনুষ্ঠানও। পরে চকরিয়াস্থ সংগীত শিক্ষা একাডেমী ’মালঞ্চ” চার বছর গানের তালিম নিয়ে পুরোদমে শুরু করেন ষ্টেইজ শো। ষ্টেইজ শোতে আঞ্চলিক গানের পাশাপাশি ভান্ডারী,পল্লীগীতি,আধুনিক,কাউয়ালী, বিচ্ছেদ, হিন্দি সহ সব ধরনের গানে পারদর্শিতার কারনে হাজার হাজার দর্শক শ্রুতার মন জয় করেছেন ইতিমধ্যে । তার গায়কী ও অসাধারণ কন্ঠ দিয়ে সোশাল মিডিয়ার কল্যানে দেশ ও বিদেশের প্রচলিত কিছু গান ষ্টেইজ রেকর্ড রসপুরী সহ কয়েকটি ইউটিউব চ্যানেলে প্রকাশ হওয়ার পর ভাইরাল হচ্ছে।
অনেকে ফোন করে জানতে ছেয়েছেন মেয়েটি কে।
এ ব্যপারে জিজ্ঞেস করা হলে জনপ্রিয় গীতিকার বেলাল উদ্দীন হৃদয় বলেন- আমার সাথে মেরী’র ষ্টেইজ শোতে দেখা, নিঃসন্ধেহে বলা যায় সে একজন প্রতিভাবান, মেধাবী কন্ঠের অধিকারী। তার মাঝে আমি যে প্রতিভা দেখেছি সত্যিই প্রসংশনীয় । আমি ব্যক্তিগত ভাবে যতটুকু সহযোগিতা করা যায় করব, ইনশ আল্লাহ।
মেরী বলেন- আমি সবার সহযোগিতা, ভালবাসা ও দোয়া নিয়ে চট্টগ্রামের গান কে পুণরায় সুস্থ ধারায়
ফিরিয়ে আনতে চায়, এটাতো আর আমার একার পক্ষে সম্ভব না, তাই সংগীত তে যারা সংশ্লিষ্ট সবারই গুরত্ব অপরিসীম ।
লেখক: গীতিকার ও সুরকার

Powered by Blogger.